গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মস্ত্রণালয়ের স্বীকৃতিপ্রাপ্ত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় ও শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা এর অধিভুক্ত এবং বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক অনুমোদিত-
স্থাপিত: ২০১৬, SHMU কোড :12 , RMU কোড : ৩৭২
E-mail: asiannursing@gmail.com

বিএসসি ইন নার্সিং

বেসিক বিএসসি ইন নার্সিং কোর্স (৪ বছর মেয়াদী)

(অনুমোদনঃ স্মারক নং-৫৯.০০.০০০০.১৪৩.০৬.০২.২০১৭-৪৩২/১ (১৫) তাং-২১/১২/২০২০)

 

 

ভর্তির যোগ্যতা :

৪ বছর মেয়াদী বেসিক বিএসসি ইন নার্সিং কোর্সে ভর্তির জন্য বিজ্ঞান বিভাগে জীববিজ্ঞান বিষয়ে (নূন্যতম জিপিএ ৩.০০) পাশসহ যারা এইচ.এসসি বা সমমানের পরীক্ষায় ২০১৮, ২০১৯, ২০২০ সালে পাশ করেছেন তারাই কেবলমাত্র আবেদন করতে পারবেন। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যোগফল নূন্যতম ৭.০০ থাকতে হবে। কোন অবস্থাতেই এসএসসি বা এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ এর নিচে গ্রহণযোগ্য হবে না।

বেসিক বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য – নিম্নলিখিত কাগজপত্রাদি জমা দিতে হবে:

  1. এসএসসি বা সমমান পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্র।
  2. এইচএসসি বা সমমান পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্র।
  3. বিএসসি ইন নার্সিং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ও অনলাইন ফলাফলের কপি।
  4. সকল প্রতিষ্ঠান প্রধানের দেওয়া প্রশংসাপত্রের ফটোকপি (১ কপি করে)।
  5. সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (৮ কপি)।
  6. নাগরিকত্ব সনদপত্র/চারিত্রিক সনদপত্র।
  7. এনআইডি কার্ড/জন্ম সনদপত্রের ফটোকপি।

আমাদের বৈশিষ্ঠ্য সমূহ :

অবস্থান : প্রতিষ্ঠানটি খুলনা শহরের প্রাণ কেন্দ্রে মনোরম পরিবেশে অবস্থিত।

শিক্ষক মন্ডলী : প্রতিষ্ঠানে দেশ ও বিদেশ থেকে উচ্চ ডিগ্রীধারী অভিজ্ঞ ও যথোপযুক্ত শিক্ষক মন্ডলী দ্বারা শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।

ক্লাস রুম : প্রতিষ্ঠানে শিক্ষাকার্যক্রম পরিচালনার জন্য  পর্যাপ্ত ক্লাসরুম, টিউটোরিয়াল রুম, ডেমোনেস্ট্রেশন রুম এবং ছাত্র-ছাত্রীদের পড়াশুনার জন্য সমৃদ্ধ ও সুসজ্জিত পাঠাগার রয়েছে।

কম্পিউটার শিক্ষা : পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ছাত্র/ছাত্রীদের বাধ্যতামূলক কম্পিউটার ও ইংরেজি শিক্ষার বিশেষ ব্যবস্থা রয়েছে। এছাড়াও সার্বক্ষনিক ইন্টারনেট ও ওয়াইফাই এর সুবিধা রয়েছে।

শিক্ষাপদ্ধতি : প্রতিষ্ঠানে লেকচার , ডেমোনেস্ট্রেশন, টিউটোরিয়াল এবং প্রাকটিক্যাল শিক্ষার মাধ্যমে শিক্ষাদানের সুব্যবস্থা রয়েছে।

শিক্ষা উপকরণ : মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্লাইড প্রজেক্টর, ওভারহেড প্রজেক্টর, ভিসেরা, মডেল, চার্ট, অডিও ভিজ্যুয়াল ডিভাইচ এবং হোয়াইট বোর্ডসহ অন্যান্য শিক্ষা উপকরণ পর্যাপ্ত রয়েছে।

বিশেষ রেয়াদ : গরিব ও মেধাবী ছাত্র/ছাত্রীদের জন্য বিশেষ রেয়াদ দেওয়ার ব্যবস্থা আছে।

হোস্টেল : প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে হোস্টেল সুপারসহ ছাত্র/ছাত্রীদের থাকার জন্য পৃথক হোস্টেলের সু-ব্যবস্থা রয়েছে।

বৃত্তি : মেধাভিত্তিক বৃত্তি প্রদান ও মেধাবী ছাত্র/ছাত্রীদের নিজ প্রতিষ্ঠানে চাকুরীর সুযোগে রয়েছে।

অন্যান্য সুবিধা : সার্বক্ষনিক বিদ্যুৎ ও জেনারেটরের ব্যবস্থা আছে।

বিএসএসি ইন নার্সিং শিক্ষার গুরুত্ব এবং কর্মসংস্থানের সুযোগ :

বাংলাদেশে নার্সদের সংখ্যা চাহিদার তুলনাং অনেক কম। দেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে স্থাাপিত বিপুল সংখ্যক হাসপাতাল ও ক্লিনিকে দক্ষ নার্সদের তীব্র সংকট রয়েছে। সারাদেশে এই মূহুর্তে সরকারি ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলিতে নার্সদের প্রায় এক লক্ষ শূন্য পদ রয়েছে। দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার স্থাস্থ্য সেবার প্রয়োজনে দক্ষ নার্সদের চাহিদা ও ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও বিদেশে নার্সদের উচ্চ বেতনে চাকুরীর প্রচুর সুযোগ রয়েছে। বাংলাদেশে নার্সদের সেকেন্ড ক্লাস অফিসারের পদমর্যাদা প্রদান করা হয়েছে যার ফলে বেতনভাতা প্রায় তিনগুন বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে গত এক বছরে প্রায় বিশ হাজার সরকারি চাকুরী হয়েছে ও খুব শীঘ্রই ত্রিশ হাজার সরকারি চাকুরীর নিয়োগ দেয়া হবে যা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে। বেসিক বিএসসি ইন নার্সিং পাস নার্সদের হাসপাতালে উচ্চ পদে চাকুরীর পাশাপাশি নার্সিং ইন্সটিটিউট/কলেজে ইান্সট্রাক্টর পদে চাকুরীর অনেক সুযোগ রয়েছে।

বিশেষ দ্রষ্টব‌্যঃ

বাংলাদেশ নার্সিং কাউন্সিল ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ‌্যালয় এর রেজিষ্ট্রেশনভুক্ত প্রতিষ্ঠান না হলে নার্সিং কোর্সে ছাত্র/ছাত্রী পাশ করার পর সরকারি বা বেসরকারি কোন প্রতিষ্ঠানে চাকুরী এবং প্রাইভেট প্র‌্যাকটিস করার সুযোগ পাবে না। কোথাও ভর্তি হওয়ার পূর্বে প্রতিষ্ঠানটি পরিদর্শন করে প্রতিষ্ঠানের মান যাচাই করুন ও বাংলাদেশ নার্সিং কাউন্সিল এর রেজিষ্ট্রেশন আছে কিনা সে ব‌্যাপারে নিশ্চিত হউন। নার্সিং কাউন্সিলের রেজিষ্ট্রেশন ও সরকারি চাকুরি পাওয়ার জন‌্য নির্ধারিত পরীক্ষা সফলভাবে উত্তীর্ণ হতে হবে। সেই জন‌্য উন্নত লেখাপড়ার মান সম্পন্ন সুখ‌্যাত প্রতিষ্ঠানে ভর্তি হওয়া আব‌শ‌্যক। কোথাও ভর্তি হওয়ার পূর্বে আমাদের প্রতিষ্ঠানটি একবার পরিদর্শন করুন।

√ অনুমোদিত আসন সংখ্যা – ৫০টি